আরবী তারিখঃ এখন ১৬ জিলহজ ১৪৪৫ হিজরি মুতাবিক, ২৩ জুন ২০২৪ খ্রিস্টাব্দ, রোজ রবিবার, সময় সন্ধ্যা ৬:২৮ মিনিট
খানকাহ এর সুন্নতী ইজতেমা ও মারকাজী মজলিসে আইম্মাহ সমূহ
সুন্নতী ইজতেমাঃ প্রতি বছরের মাহে মুহাররম, মাহে রবিউস সানী ও মাহে রজব এর প্রথম সপ্তাহের বৃহস্পতিবার ও শুক্রবার হযরাতে সালেকীনদের জন্য রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ প্রাঙ্গনে খানকাহে ইমদাদিয়া আশরাফিয়ার সুন্নতী ইজতেমা অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ।
মারকাজী মজলিসে আইম্মাহঃ ১. মাহে শাউয়ালের শেষ শনিবার। ২. মাহে যিলহজের শেষ শনিবার। ৩. মাহে সফরের শেষ শনিবার। ৪. মাহে রবিউস সানীর শেষ শনিবার। ৫. মাহে জুমাদাল আখিরাহ এর শেষ শনিবার। ৬. মাহে রজবের শেষ সপ্তাহে বিষয় ভিত্তিক মজলিস।
বিশেষ দ্রষ্টব্যঃ- ✓✓ প্রতি আরবী মাসের শেষ বৃহস্পতিবার রহমানিয়া মাদরাসার সকলের জন্য মাসিক সুন্নতী ইজতেমা হবে। ✓✓ প্রতি বছর ২০ শাবান থেকে ৩০ রমাযানুল মুবারক পর্যন্ত ৪০ দিন, রমাযানুল মুবারক এর প্রথম ১৫ দিন, রমাযানুল মুবারক এর শেষ দশক হযরাতে সালেকীনদের জন্য এতেকাফ হবে ইনশাআল্লাহ।
সুন্নতী মজলিস/মজলিসে আইম্মাহ সমূহ (আঞ্চলিক)
সুন্নতী মজলিসঃ ১. ২৯ জুন ২৪ ইং রোজ শনিবার শাহজাদপুরের গাড়াদহ ফিল্ড জামে মসজিদে সুন্নতী মজলিস। ২. ১৩ জুলাই ২৪ ইং রোজ শনিবার উল্লাপাড়ার ডেফলবাড়ী নুরানীয়া হাফিজিয়া মাদরাসায় সুন্নতী মজলিস।
মজলিসে আইম্মাহঃ ১১ জুলাই ২৪ ইং রোজ বৃহস্পতিবার চরমেটুয়ানী মসজিদে ধুকুরিয়াবেড়া ইউনিয়নের মজলিসে আইম্মাহ।

রহমানিয়া ইমদাদুল উলুম মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ এর সংক্ষিপ্ত পরিচিতি

باسمہ تعالیٰ

المدرسة الرحمانیة امداد العلوم سراجغنج، بنغلادیش

রহমানিয়া ইমদাদুল উলুম মাদরাসা সিরাজগঞ্জ, বাংলাদেশ

সংক্ষিপ্ত পরিচিতি

نحمده و نصلي علي رسوله الكريم اما بعد

মাদরাসার নামকরন ও কার্যক্রম শুরু করতে নির্দেশনা প্রদান

হযরত দা. বা. বলেনঃ মুহিউস সুন্নাহ সায়্যিদ শাহ আবরারুল হক হরদুঈ রহ. এর মুজাযে বাইআত, মারকাযুল ফিকরিল ইসলামি বাংলাদেশ বসুন্ধরা ঢাকা এর সিনিয়র মুফতি ও মুহাদ্দিস মুরশিদুস সুন্নাহ হযরতওয়ালা শাহ মুফতি সুহাইল দা. বা. ২৬ জুমাদাল উলা ১৪৩৯ হিজরী মুতাবিক ১২ ফেব্রুয়ারি ২০১৮ ইং রোজ সোমবার আল্লাহর উপর তাওআক্কুল করে এই মাদরাসার নামকরন করেন ও নিজে ১০০০/- টাকা মাদরাসার জন্য দিয়ে মাদরাসার কার্যক্রম শুরু করার নির্দেশ প্রদান করেন। হযরতওয়ালা মুরশিদুস সুন্নাহ দা. বা. এর ১০০০/- টাকার সাথে আমি আরো ৫০০/- টাকা যোগ করে মোট ১৫০০/- টাকা দিয়ে মাদরাসার সাধারণ ফান্ড গঠন করা হয়।

যেভাবে শিক্ষা কার্যক্রম শুরু হয়

সিরাজগঞ্জ শহরের অদূরে, আবরার নগর (চকশিয়ালকোলের) রহমানিয়া মাদরাসা সড়কে অবস্থিত রহমানিয়া ইমদাদুল উলুম মাদরাসা সিরাজগঞ্জ জাতীয় পর্যায়ের একটি ইসলামী শিক্ষা ও উন্নত সমাজ সেবায় খাঁটি দ্বীনি প্রতিষ্ঠান। ৪ জিলক্বদ ১৪৩৯ হিজরী মুতাবিক ১৮ জুলাই ২০১৮ ইং রোজ বুধবার মাদরাসার সূচনা। দেশের শীর্ষস্থানীয় উলামায়ে কিরামের পরামার্শে ও মুহিউস সুন্নাহ শাহ আবরারুল হক হারদুয়ী রহঃ এর মুজাযে বাইআত, মারকাযুল ফিকরিল ইসলামী বাংলাদেশ বসুন্ধরা ঢাকার স্বনামধন্য মুফতি ও মুহাদ্দিস, মুরশিদুস সুন্নাহ হযরতওয়ালা শাহ মুফতি সুহাইল দা. বা. এর পৃষ্ঠপোষকতা এবং হযরত মাওলানা ইসমাইল সিরাজী দা. বা. এর ব্যবস্থাপনায় অত্র দ্বীনি প্রতিষ্ঠান ভিত্তি পায়। ১৫ রবিউস সানি ১৪৪১ হিজরী মুতাবিক ১৩ ডিসেম্বর ২০১৯ ইং রোজ শুক্রবার আল্লাহ তাআলার ফজল ও করমে, মুরশিদুস সুন্নাহ হযরতওয়ালা মুফতি সুহাইল দা. বা. এর দুুআর মাধ্যমে স্থায়ী ভাবে শিক্ষা কার্যক্রম শুরু হয়।

ভাড়া বাড়ি থেকে স্থায়ী ভবনে

হযরত দা. বা. বলেনঃ স্থায়ী ভাবে শিক্ষা কার্যক্রম শুরুর পর থেকে বেশ সময় মাদরাসা এস এস রোডের অস্থায়ী বাড়া বাড়িতে ছিলো। হযরতওয়ালা মুরশিদুস সুন্নাহ দা. বা. আমাদেরকে দুআর তারগিব দিতে থাকেন, আলহামদুলিল্লাহ চকশিয়ালকোলে মাদরাসার জন্য ৮ শতাংশ জায়গার ব্যবস্থা হয়ে যায়। আল্লাহ তাআলার ফজল ও করমে ৪ রবিউস সানি ১৪৪৫ হিজরী মুতাবিক ১৮ অক্টোবর ২০২৩ ইং রোজ শুক্রবার আবরার নগর (চকশিয়ালকোলের) রহমানিয়া মাদরাসা রোডে অবস্থিত মাদরাসার স্থায়ী ভবনে চলে আসার চেষ্টা করা হচ্ছে ইনশাআল্লাহ।

মাদরাসার উপদেষ্টা

মুহিউস সুন্নাহ সায়্যিদ শাহ আবরারুল হক হরদুঈ রহঃ এর বিশিষ্ট খলিফা, হযরতওয়ালা শাহ ফকিহুল মিল্লাত রহঃ এর হাতেগড়া শাগরিদ মারকাযুল ফিকরিল ইসলামি (ইসলামিক রিসার্চ সেন্টার) বাংলাদেশ বসুন্ধরা ঢাকা এর সিনিয়র মুফতি ও মুহাদ্দিস মুরশিদুস সুন্নাহ হযরতওয়ালা শাহ মুফতি সুহাইল দাঃ বাঃ মাদ্রাসার সারপুরুস্ত ও পৃষ্ঠপোষক, হযরতওয়ালা দা. বা. এর দিকনির্দেশনায় প্রতিষ্ঠানটি পরিচালিত হয়ে আসছে আলহামদুলিল্লাহ৷

মাদরাসার বর্তমান অবস্থান

সিরাজগঞ্জ শহরের ২ নং খলিফাপট্টির অস্থায়ী কার্যালয়ে অবস্থিত৷

প্রতিষ্ঠাতা পরিচালক

হযরত মাওলানা ইসমাইল সিরাজী দা. বা.

হযরত মাওলানা ইসমাইল সিরাজী দা. বা. এর জীবন ও আদর্শ