আরবী তারিখঃ এখন ১৬ জিলহজ ১৪৪৫ হিজরি মুতাবিক, ২৩ জুন ২০২৪ খ্রিস্টাব্দ, রোজ রবিবার, সময় সন্ধ্যা ৬:১২ মিনিট
খানকাহ এর সুন্নতী ইজতেমা ও মারকাজী মজলিসে আইম্মাহ সমূহ
সুন্নতী ইজতেমাঃ প্রতি বছরের মাহে মুহাররম, মাহে রবিউস সানী ও মাহে রজব এর প্রথম সপ্তাহের বৃহস্পতিবার ও শুক্রবার হযরাতে সালেকীনদের জন্য রহমানিয়া মাদরাসা সিরাজগঞ্জ প্রাঙ্গনে খানকাহে ইমদাদিয়া আশরাফিয়ার সুন্নতী ইজতেমা অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ।
মারকাজী মজলিসে আইম্মাহঃ ১. মাহে শাউয়ালের শেষ শনিবার। ২. মাহে যিলহজের শেষ শনিবার। ৩. মাহে সফরের শেষ শনিবার। ৪. মাহে রবিউস সানীর শেষ শনিবার। ৫. মাহে জুমাদাল আখিরাহ এর শেষ শনিবার। ৬. মাহে রজবের শেষ সপ্তাহে বিষয় ভিত্তিক মজলিস।
বিশেষ দ্রষ্টব্যঃ- ✓✓ প্রতি আরবী মাসের শেষ বৃহস্পতিবার রহমানিয়া মাদরাসার সকলের জন্য মাসিক সুন্নতী ইজতেমা হবে। ✓✓ প্রতি বছর ২০ শাবান থেকে ৩০ রমাযানুল মুবারক পর্যন্ত ৪০ দিন, রমাযানুল মুবারক এর প্রথম ১৫ দিন, রমাযানুল মুবারক এর শেষ দশক হযরাতে সালেকীনদের জন্য এতেকাফ হবে ইনশাআল্লাহ।
সুন্নতী মজলিস/মজলিসে আইম্মাহ সমূহ (আঞ্চলিক)
সুন্নতী মজলিসঃ ১. ২৯ জুন ২৪ ইং রোজ শনিবার শাহজাদপুরের গাড়াদহ ফিল্ড জামে মসজিদে সুন্নতী মজলিস। ২. ১৩ জুলাই ২৪ ইং রোজ শনিবার উল্লাপাড়ার ডেফলবাড়ী নুরানীয়া হাফিজিয়া মাদরাসায় সুন্নতী মজলিস।
মজলিসে আইম্মাহঃ ১১ জুলাই ২৪ ইং রোজ বৃহস্পতিবার চরমেটুয়ানী মসজিদে ধুকুরিয়াবেড়া ইউনিয়নের মজলিসে আইম্মাহ।

বিশেষ তিনটি গুরুত্বপূর্ণ সুন্নত

বিশেষ ৩টি সুন্নত

হযরাত উলামায়ে কিরামগন নিজ নিজ অভিজ্ঞতার আলোকে এই কথা বলেন যে, বিশেষ ৩টি সুন্নত রয়েছে, যেগুলোর উপর যথাযথ ভাবে আমল করিয়া চলিতে পারিলে অন্যন্য সকল সুন্নতের উপর আমাল করা অতি সহজ হয়ে যায়।
সুন্নত ৩টি হলোঃ
১. সহিহ-শুদ্ধ ভাবে বেশি বেশি সালামের প্রচার-প্রসার করা, বিশেষভাবে হামজার যবরকে তাহকিকের সাথে পড়া ও মিমের পেশকে পরিস্কার করে মারুফ করে পড়া। দেখুনঃ মুসলিম শরীফঃ ৫৪, তিরমিযী শরীফঃ ২৬৯৯, মেশকাত শরীফঃ ২/৪০০, ফাতাওয়ায়ে আলমগীরীঃ ৫/৩২৬
২. প্রত্যেক ভাল কাজ ও ভালস্থানে ডানকে প্রাধান্য দেয়া, প্রত্যেক নিম্নমানের কাজ ও নিম্নমানের স্থানে বামকে প্রাধান্য দেয়া।
দেখুনঃ বুখারী শরীফঃ ১৬৮, মুসলিম শরীফঃ ২০৯৭, মুসনাদে আহমাদঃ ২৫০৪৩, মুস্তাদরাকঃ ৭৯১
৩. বেশি বেশি যিকর করা। উপরে উঠতে اَللّٰهُ اَكْبَرُ পড়া, নিচে নামতে سُبْحَانَ اللّٰهِ পড়া, সমতল ভূমিতে চলতে لَا اِلٰهَ اِلَّا اللّٰهُ বা অন্য কোন মাসনুন দুআ পড়তে থাকা। দেখুনঃ সুরা আহযাবঃ ৪১, মুস্তাদরাকঃ ১৮৩৯, মিশকাত শরীফঃ ১/১৯০, বুখারী শরীফঃ ২৯৯৩, তিরমিযী শরীফঃ ৩৩৮৩

Loading