আরবী তারিখঃ এখন ১৬ শাবান ১৪৪৫ হিজরি মুতাবিক ২৬ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ, রোজ সোমবার, সময় রাত ১১:১৭ মিনিট
এলানঃ-
১৪৪৫-১৪৪৬ হিজরী, ২০২৪-২০২৫ ইং এর মাসিক সুন্নতী ইজতেমা সমূহ
* ২৫ এপ্রিল ২৪ ইং বৃহস্পতিবার মাগরিব-ইশা মাদরাসার সকলের জন্য
* ৩০-৩১ মে ২৪ ইং বৃহস্পতিবার ফজর-শুক্রবার মাগরিব পর্যন্ত সালেকীনদের জন্য
* ২৭ জুন ২৪ ইং বৃহস্পতিবার মাগরিব-ইশা মাদরাসার সকলের জন্য
* ২৫-২৬ জুলাই ২৪ ইং বৃহস্পতিবার ফজর-শুক্রবার মাগরিব পর্যন্ত সালেকীনদের জন্য
* ২৯ আগষ্ট ২৪ ইং বৃহস্পতিবার মাগরিব-ইশা মাদরাসার সকলের জন্য
* ২৬-২৭ সেপ্টেম্বর ২৪ ইং বৃহস্পতিবার ফজর-শুক্রবার মাগরিব পর্যন্ত সালেকীনদের জন্য
* ২৪ অক্টোবর ২৪ ইং বৃহস্পতিবার মাগরিব-ইশা মাদরাসার সকলের জন্য
* ২৮-২৯ নভেম্বর ২৪ ইং বৃহস্পতিবার ফজর-শুক্রবার মাগরিব পর্যন্ত সালেকীনদের জন্য
* ২৬ ডিসেম্বর ২৪ ইং বৃহস্পতিবার মাগরিব-ইশা মাদরাসার সকলের জন্য
* ৩০-৩১ জানুয়ারী ২৫ ইং বৃহস্পতিবার ফজর-শুক্রবার মাগরিব পর্যন্ত সালেকীনদের জন্য
* ২৭ ফেব্রুয়ারী ২৫ ইং বৃহস্পতিবার মাগরিব-ইশা মাদরাসার সকলের জন্য
* মার্চ ২৫ ইং এজতেমা সালেকীনদের জন্য

পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা যায়নি, ৩১ জুলাই ১ মুহাররম

আজ ২৯ যিলহজ সূর্যাস্তের পর পরই চাঁদ পর্যবেক্ষণ পরিষদ বাংলাদেশ এর প্রতিনিধিগণ সারাদেশে পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখার ইহতেমাম করেন। মাগরিবের নামাজের পর চাঁদ পর্যবেক্ষণ পরিষদ বাংলাদেশের কেন্দ্রীয় কার্যালয় রহমানিয়া ইমদাদুল উলুম মাদ্রাসা সিরাজগঞ্জ, বাংলাদেশে হযরত মাওলানা ইসমাইল সিরাজী দা. বা. এর সভাপতিত্বে চাঁদ পর্যবেক্ষণ পরিষদ বাংলাদেশ এর কেন্দ্রীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক চাঁদ গবেষক ও চাঁদ পর্যবেক্ষণ পরিষদ বাংলাদেশের গবেষকদের তথ্য মতে উল্লেখ্য যে, ২৯ যিলহজ চাঁদ পর্যবেক্ষণ পরিষদ বাংলাদেশের প্রধান কার্যালয়ের স্থানীয় সময় সন্ধ্যা ০৭:০০ মিনিটে নতুন চাঁদ ৪০২৮৯০ কিলোমিটার দক্ষিন-পশ্চিমে অবস্থান করছিল, তখন চাঁদের বয়স হয়েছিল ০ দিন ১৯ ঘন্টা ০৫ মিনিট ০১ সেকেন্ড, আর চাঁদ ছিল ০.৬%, মূলত নতুন চাঁদ দেখার জন্য চাঁদের বয়স কমপক্ষে ২৫ ঘন্টা হওয়া জরুরী। অতএব উল্লেখিত তথ্যমতে, ২৯ জুলাই ২০২২ ইংরেজি রোজ শুক্রবার বাংলাদেশের আকাশে পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা ছিলো না।

এদিকে মজলিসে আমেলার সদস্যগন সিরাজগঞ্জে সূর্যাস্তের পর থেকে চন্দ্রাস্ত পর্যন্ত নতুন চাঁদ দেখার চেষ্টা করেন, বৈঠক চলাকালীন চাঁদ পর্যবেক্ষণ পরিষদ বাংলাদেশ এর প্রতিনিধিরা দেশের বিভিন্ন জেলা থেকে নিশ্চিত করেন যে, তারা পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখেননি, এ তথ্য ও মজলিসে আমেলার সদস্যগনের মাশওয়ারার ভিত্তিতে মাওলানা ইসমাইল সিরাজী দা. বা. পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা যায়নি বলে নিশ্চিত সিদ্ধান্ত গ্রহন করেন, অতএব ২৯ তারিখের চাঁদ দেখার সত্যতা শরয়ী ভাবে প্রমাণিত হয়নি, এজন্য আগামীকাল ৩০ জুলাই ২০২২ ইংরেজি রোজ শনিবার পবিত্র যিলহজ মাসের ৩০ তারিখ পূর্ণ হয়ে আগামী ৩১ জুলাই ২০২২ ইংরেজি রোজ রবিবার পবিত্র মুহাররম মাসের ১ তারিখ হবে ইনশাআল্লাহ।

অনুগ্রহপূর্বক উক্ত খবর মুসলিম মিল্লাতের মাঝে ব্যাপক প্রচার-প্রসার করে নিজে দ্বীনি ভাবে উপকৃত হওয়া ও অন্যকে দ্বীনি ভাবে উপকৃত করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

রেজুলেশন দেখতে ক্লিক করুন।

Loading