Rahmania Madrasah Sirajganj

দেশের যে ৫ মাদ্রাসায় ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে বা হবে

১. দেশের অন্যতম দীনী বিদ্যাপিঠ জামিআ রাব্বানিয়া আরাবিয়ায় (রব্বানী নগর, জালকুড়ী, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ) নতুন ছাত্রদের ভর্তি নেওয়া হবে আগামী ৭ শাওয়াল (২০ মে) বৃহস্পতিবার। বিষয়টি মাদরাসার মুহতামিম মাওলানা নজরুল ইসলাম নিশ্চিত করেছেন। ঐতিহ্যবাহী এই দীনী প্রতিষ্ঠানে কিতাব বিভাগ খুসূসী-দাওরায়ে হাদীসের পাশাপাশি হিফজ-মক্তব ও দুই বৎসর মেয়াদী ইফতা বিভাগ রয়েছে। সব বিভাগেই সীমিত সংখ্যক নতুন ছাত্রদের ভর্তি নেওয়া হবে। খুসূসী-থেকে শরহে বেকায়া পর্যন্ত ভর্তি পরীক্ষা হবে মৌখিক। জালালাইন-দাওরায়ে হাদীস পর্যন্ত ভর্তি লিখিত ও মৌখিক উভয় পদ্ধতিতেই নেওয়া হবে। ইফতাসহ সব বিভাগে ভর্তির বিষয়ে বিস্তারিত জানতে যোগাযোগ করুন নিম্নোক্ত নাম্বারেঃ 01754757527, 01722240642

২. দেশের বিখ্যাত কওমি মাদরাসা আল-জামিয়াতুল ইমদাদিয়া কিশোরগঞ্জ এর ভর্তি নতুন শিক্ষা কার্যক্রমের ভর্তি চালু হচ্ছে আগামী ২২ মে শনিবার থেকে। বিষয়টি মাদরাসার পরিচালনা পর্ষদ সভাপতি ও মুহতামিম মাওলানা শিব্বির আহমাদ নিশ্চিত করেছেন। জামিয়া এমদাদিয়া দেশের একটি ঐতিহ্যবাহী মাদরাসা। বাংলাদেশের বিখ্যাত বড় বড় অনেক আলেমের জন্মভূমি কিশোরগঞ্জের এ মারকাজ। এখানের পরিবেশ ও পড়াশুনার মান রক্ষায় ব্যাপক সুনাম আছে তাদের।জানা গেছে, আগামী শনিবার থেকে মাদরাসার সব বিভাগে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে। ছাত্রদের ভর্তি অবশ্যই অনলাইনে করা হবে। ভর্তিচ্ছু ছাত্ররা অনলাইনের মাধ্যমেই ভর্তি কার্যক্রম সমাপ্ত করার জন্য মাদরাসা কর্তৃপক্ষ আহবান জানিয়েছেন।

৩. জামিয়া দ্বীনিয়া শামসুল উলুম মতিঝিল পীরজঙ্গী মাদ্রাসার নতুন বছরের ভর্তি শুরু হচ্ছে আগামী শনিবার (২২ মে)। প্রতিদিন সকাল ৯ টা থেকে ভর্তি কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন মাদরাসার ভারপ্রাপ্ত মুহতামিম মাওলানা আব্দুর রহমান। তিনি বলেন, জামিয়া দ্বীনিয়া শামসুল উলুম মাদ্রাসার মুহতামিম মাওলানা ছফিউল্লাহ রহ. এর রেখে যাওয়া আমানত এই মারকাজকে সামনে এগিয়ে যাওয়ার লক্ষ্যে আমরা মাদ্রাসার নতুন বছরের শিক্ষা কার্যক্রম শুরু করব। সে লক্ষ্যে আগামী শনিবার থেকেই ভর্তি কার্যক্রম শুরু হবে ইনশাআল্লাহ। গত ১৬ মে মাদরাসার সাবেক মুহতামিম মাওলানা ছফিউল্লাহ রহ. ইন্তেকাল করেন। এরপর মাদরাসার ভারপ্রাপ্ত মুহতামিম হিসেবে দায়িত্ব দেওযা হয় মাদরাসার সাবেক নায়েবে মুহতামিম মাওলানা আব্দু রহমানকে।

৪. আল-জামিয়াতুল ইসলামিয়া ইদারাতুল উলুম ঢাকা (আফতাবনগর মাদরাসায়) আগামী ৭ শাওয়াল ২০ মে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে চলতি শিক্ষাবর্ষে ১৪৪২-৪৩ হিজরি/২০২১-২২ঈ. নতুন ও পুরাতন ছাত্রদের অফলাইন ও অনলাইনে সকল বিভাগের ভর্তি কার্যক্রম শুরু হবে ইনশাআল্লাহ। আফতাবনগর মাদরাসাটি রাজধানীর জহিরুদ্দীন সিটিতে অত্যন্ত মনোরম পরিবেশে অবস্থিত। মাদরাসার চারপাশে রয়েছে সবুজাভ পরিবেশ। অভিজ্ঞ ও দক্ষ শিক্ষকদের দ্বারা মাদরাসার শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়। হাইয়াতুল উলইয়া সারাদেশে মেধা তালিকায় স্থান প্রাপ্ত মাদরাসাও এটি। এ মাদরাসার রয়েছে নিজস্ব জাতীয় বোর্ড। সে বোর্ডেও সব সময় প্রথম স্থান অধিকারী মাদরাসাও আল-জামিয়াতুল ইসলামিয়া ইদারাতুল উলুম ঢাকা (আফতাবনগর মাদরাসা)।

যে সকল বিভাগে ভর্তি নেয়া‌ হবে

√ কিতাব বিভাগ (ইবতেদায়ী থেকে দাওরায়ে হাদীস)

√ ইফতা বিভাগ (১বছর)

√ উলুমূল হাদীস বিভাগ

√ দাওয়া বিভাগ (১বছর)

√ হিফয বিভাগে

√ মক্তব বিভাগ

আগ্রহী ছাত্রদের নির্দিষ্ট তারিখে মাদরাসায় উপস্থিত হয়ে অথবা অনলাইনে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার আহ্বান করেছেন মাদরাসা কর্তৃপক্ষ।

ভর্তি সংক্রান্ত যোগাযোগ: 01755-140195, 01675-757870, 01682-593536, 01310-588152, 01957-459484, 01637-187535

অনলাইনে ভর্তির জন্য নিচের লিঙ্কে প্রবেশ করে তথ্যের ঘরগুলো পূরণ করে পাঠিয়ে দিতে হবে। আপনার দেওয়া তথ্য বিবেচনা করে মাদরাসা কর্তৃপক্ষ আপনার সাথে যোগাযোগ করবে।

লিঙ্ক: https://forms.gle/J8YJBGXxQkcHkzUE8

যাতায়াত: ঢাকার যেকোনো স্থান থেকে রামপুরা ব্রিজ হয়ে মেরাদিয়া। তারপর সাঁকো পার হয়ে রিক্সা যোগে আফতাবনগর, এম ব্লক, আফতাবনগর মসজিদ মাদরাসা কমপ্লেক্স।

৫. সিরাজগঞ্জ জেলার রেলওয়ে কওমি মাদ্রাসায় ভর্তি কার্যক্রম শুরু হয়েছে আজ বুধবার থেকে, মাদ্রাসার সকল বিভাগে ভর্তি কার্যক্রম চলবে, তথ্যটি মাদ্রাসার শিক্ষা সচিব মাওলানা মুফতি ইসমাইল মাহমুদ সাহেব থেকে রহমানিয়া মিডিয়া নিশ্চিত হয়েছেন। বিস্তারিত জানতে যোগাযোগ করুনঃ 01729-104043

পড়েছেনঃ 82 জন